আপনার সুন্দর ত্বকের নমনীয়তা ধরে রাখবে, এই ৬টি ঘরোয়া প্যাক!

[X]

বয়স বৃদ্ধির সাথে সাথে আমাদের ত্বক নমনীয়তা হারিয়ে ফেলে। ফলে ত্বক ঝুলে পড়ে এবং ত্বকে বলিরেখা দেখা দেয়। আর এই কারণে অনেককে বয়সের তুলনায় বেশি বয়স্ক লাগে। চোখের আশেপাশের ত্বক বেশি নরম এবং এর চামড়া দ্রুত কুঁচকে যায়। ত্বকের কোলাজেন কমে যাওয়ার কারণে ত্বকে বলিরেখা দেখা দেয় এবং এর নমনীয়তা হ্রাস পেয়ে থাকে। ত্বকের কোলাজেন বৃদ্ধি করে ত্বককে নরম কোমল করে তুলবে কিছু ফেসপ্যাক।

১। দারুচিনি এবং হলুদের প্যাকঃ ১ চা চামচ দারুচিনি গুঁড়ো, হলুদের গুঁড়ো এবং অলিভ অয়েল মিশিয়ে নিন। এরপর এর সাথে ১/২ চা চামচ চিনি বা লবণ মিশান। এবার প্যাকটি ত্বকে কয়েক মিনিট ম্যাসাজ করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বক নমনীয় করে কোলাজেন উৎপন্ন করবে।

২। কলা এবং টকদইঃ ২ টেবিল চামচ টকদই এবং ১/২ টা কলা মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি ত্বকে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। কলার ম্যাগনেশিয়াম, পটাসিয়াম ত্বক টাইট করে ঝুলে পড়া রোধ করে।

৩। ডিমের সাদা অংশঃ এক বা দুটি ডিমের সাদা অংশ ভাল করে ফেটে নিন। এবার এটি মুখ এবং ঘাড়ে ভাল করে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া ১ টেবিল চামচ টকদই এবং ১টি ডিমের সাদা অংশ ভাল করে ফেটে নিন। এটি মুখ এবং ঘাড়ে ২০-৩০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ডিমের সাদা অংশে প্রাকৃতিক অ্যাসট্রিনজেন্ট আছে যা ত্বক টাইট করে থাকে।

৪। লেবুর রস এবং অলিভ অয়েলঃ ১ টেবিল চামচ লেবুর রস এবং ১ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে মুখ এবং ঘাড়ে ম্যাসাজ করুন। আলতো হাতে ৫-১০ মিনিট ম্যাসাজ করুন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ভিটামিন সি ত্বকের কোলাজেন উৎপাদন করে ত্বককে নমনীয় করে তোলে।

৫। পেঁপে এবং চালের গুঁড়োঃ পাকা পেঁপে ছোট ছোট করে কেটে পেস্ট করে নিন। এর সাথে চালের গুঁড়ো মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি ত্বকের উপর থেকে নিচে ভাল করে ম্যাসাজ করে নিন। ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। পাকা পেঁপেতে পাপিন নামক এনজাইম আছে যা কুঁচকে যাওয়া ত্বককে টানটান করে তোলে। ভাল ফল পেতে এটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন।

৬। অ্যালোভেরা এবং লেবুর রসঃ ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ১ টেবিল চামচ লেবুর রস এবং অল্প পরিমাণে টকদই মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে নিন। অ্যালভেরা জেলের ম্যালিক অ্যাসিড ত্বকের নমনীয়তা বৃদ্ধি করে ত্বকে বলিরেখা পড়া রোধ করে থাকে। অ্যালোভেরা ত্বকের প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।

 

 

টিপস:

১। ত্বক ঝুলে পড়া রোধ করতে দিনে দুইবার করে ত্বক ম্যাসাজ করুন।
২। এক্সফলিয়েট করুন নিয়মিত।
৩। প্রতিদিন ৮ ঘন্টা ঘুমান।
৪। নিয়মিত এসপিএফ ১৫ অথবা ৩০ সানস্ক্রিন ব্যবহার করুন।
৫। ভিটামিন সি, ভিটামিন নিয়মিত খান।
৬। হঠাৎ করে ওজন কমানো শুরু করবেন না। ওজন কমে ত্বক ঝুলে পড়ে।
৭। ধূমপান, মদ্যপান থেকে বিরত থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *