গ্রীষ্মে চুলের ক্ষতি প্রতিরোধ করার আধুনিক উপায়!

[X]

গরমে চুলের প্রভূত ক্ষতি হয়ে থাকে। গরমের সময়ে অতিরিক্ত ঘাম ও ধুলো ময়লার কারণে আপনার চুল শুধু আঠালোই হয়না, শুষ্ক ও ভঙ্গুরও হয়ে যায়। তাই চলুন জেনে নিই গরমে চুলকে রক্ষা করার কয়েকটি টিপস।

১। ঘন ঘন চুল ধোবেন নাঃ চুল বেশি বেশি ধুয়ে ফেললে তেলের উৎপাদন বৃদ্ধি পায় এবং এর ফলে আপনার চুল ঘন ঘন ধোয়ার প্রয়োজন বলে মনে করতে পারেন আপনি। অতিরিক্ত তেল থেকে মুক্তি পাওয়ার জন্য শুধু পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন শ্যাম্পু ব্যবহার করার প্রয়োজন নেই। {{ আপনার চুলের যত্ন চারটি খাবারের কার্যকারিতা }}

২। চুল ঢেকে রাখুনঃ সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে চুলকে রক্ষা করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে বাহিরে যাওয়ার সময় চুল ঢেকে রাখা। এজন্য স্কার্ফ বা ফ্যান্সি হ্যাট ব্যবহার করতে পারেন। চুল ঢেকে রাখলে আল্ট্রাভায়োলেট রশ্মি থেকেই চুলকে রক্ষা করতে পারবেন শুধু তাই না বরং চুলের আর্দ্রতা হারিয়ে যাওয়াও রোধ করতে পারবেন।

৩। বেণী করুনঃ গ্রীষ্মের তাপ ও স্যাঁতসেঁতে হয়ে যাওয়ার হাত থেকে চুলকে রক্ষা করার ও নিয়ন্ত্রণ করার সবচেয়ে ভালো উপায় হচ্ছে চুলে বেণী করে রাখা। এর মাধ্যমে চুলকে সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করা যায়। ছোট চুল ঝুঁটি করে রাখুন। {{চুলে তেল লাগানোর সঠিক পদ্ধতি জেনে নিন!}}

 

৪। মোটা দাঁতের চিরুনি ব্যবহার করুনঃ হেয়ার ব্রাশ ব্যবহার এড়িয়ে চলুন। হেয়ার ব্রাশের দাঁতগুলো খুব সূক্ষ্ম হয় তাই চুল আঁচড়ানোর সময় চুল উঠে আসার প্রবণতা দেখা যায় এবং চুল ভঙ্গুর হয়ে যায়। ব্রাশের পরিবর্তে মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ান। এই ধরণের চিরুনি দিয়ে খুব সহজেই চুলের জট ছাড়ানো যায়। এছাড়াও ভেজা চুল আঁচড়ানো এড়িয়ে চলুন।

৫। সাঁতারের পূর্বে চুল ভিজিয়ে নিনঃ সুইমিং পুলে সাঁতার কাটতে নামার পূর্বে আপনার চুলগুলোকে সাধারণ পানি দিয়ে ভিজিয়ে নিন। এর মাধ্যমে আপনার চুল ক্লোরিন ও অন্যান্য রাসায়নিকের শোষণ কম করবে। পুল থেকে উঠার পরেও সাধারণ পানি দিয়ে গোসল করে নিন ক্লোরিন মুক্ত হওয়ার জন্য।

৬। হেয়ার কেয়ার প্রোডাক্টঃ কিছু হেয়ার কেয়ার প্রোডাক্ট ব্যবহার করেও আপনি আপনার চুলকে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করতে পারেন। যে সমস্ত হেয়ার কেয়ার প্রোডাক্টে SPF এর সঠিক মাত্রা অর্থাৎ ৮-১০ SPF যুক্ত হেয়ার কেয়ার প্রোডাক্ট সূর্যের অতিবেগুনী রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে চুলকে রক্ষা করতে পারে। {{ আপনার চুলকে করে তুলুন ঝলমলে ও শাইনি! }}

এছাড়া চুলের ফেটে যাওয়া আগা কেটে ফেলুন। চুলের পুষ্টি সাধনের জন্য প্রাকৃতিক উপাদান দ্বারা তৈরি হেয়ার প্যাক ব্যবহার করুন। গরমের সময়ে চুল ছাড়া রেখে বাহিরে না যাওয়াই ভালো। সূর্যের প্রখর আলোতে বাহিয়ে যাওয়ার প্রয়োজন হলে ছাতা ব্যবহার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *