চুলে তেল লাগানোর সঠিক পদ্ধতি জেনে নিন!

[X]

সেই ছোট বেলা থেকে শুনে আসছি চুলে তেল লাগালে নাকি চুল ভাল থাকে। এই ধারণা কি ঠিক? একদম ঠিক! তেলে এমন কিছু উপাদান থাকে যা চুলের স্বাস্থ্য ভাল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু সঠিক নিয়ম মেনে তেল না লাগালে কিন্তু কোনও কাজই হবে না। মানে! চুলে তেল লাগানোরও নিয়ম আছে? আলবাত আছে! তাই তো এই প্রবন্ধে চুলে তেল লাগানোর সঠিক পদ্ধতি সম্পর্কে আপনাদের জানানো হল। ঠিক মতো তেল লাগালে চুল পড়া তো কমেই, সেই সঙ্গে ক্লান্তি দূর হয়। তাহলে অপেক্ষা কিসের চলুন জেনে নেওয়া যাক তেল লাগানোর সঠিক পদ্ধতিগুলি সম্পর্কে।

 

১. তেলটা গরম করে নিন: মাথায় লাগানোর আগে তেলটা অল্প গরম করে নিলে চুলের পুষ্টি বৃদ্ধি পায়। শুধু তাই নয়,
স্কাল্পে রক্ত চলাচল বেড়ে গিয়ে চুলের সার্বিক বৃদ্ধি ঘটে। প্রসঙ্গত, তেল গরম করার সময় না থাকলে তেলটা হাতে নিয়ে একটু ঘষে নিন। তাহলেও তেলের তাপমাত্রা বেড়ে যাবে। এবার বুঝতে পারছেন তো কেন ছোট বেলা থেকে আমাদের তেল হাতে ঘষে নিয়ে তারপর চুলে লাগানো শেখান হয়।

 

 

২. তেলটা মিশিয়ে নিন: বেশ কিছু এসেনশিয়াল অয়েল নারকেল তেলের সঙ্গে মিশিয়ে লাগালে চুলের একাধিক সমস্যা কমে যায়। সেই সঙ্গে সারা দিনের ক্লান্তিও দূর হয়।

 

 

 

 

৩. ধীরে ধীরে মাসাজ করুন: অনেকে চুলে এমন ভাব তেল লাগান, দেখে মনে হয় যেন যুদ্ধ করছেন। এই ভাবে তেল লাগানো একেবারেই উচিত নয়। কারণ তেল মাখার সময় চুলের মধ্য়ে ঘর্ষণ বেড়ে গেলে চুল পড়ার মাত্রা বেড়ে যায়।

 

 

 

৪. খুব টেনে চুল বাঁধবেন না: তেল লাগানোর পর কখনও টেনে চুল বাঁধবেন না। এমনটা করলে শুধু চুলের ক্ষতি হবে না, সেই সঙ্গে চুলের গোড়া নষ্ট হয়ে গিয়ে দেখা দেবে হাজারও সমস্যা।

 

 

 

৫. চুল আঁচড়াবেন ভেবেচিন্তে: চুলে তেল লাগানোর আগে চুল আঁচড়াবেন, পরে নয়। এমনটা করলে চুলের ক্ষতি হওয়ার আশঙ্কা কমবে।

 

 

৬. ভাল ফল পেতে হলে: তেল লাগানোর পর পরই স্নান করে নেবেন না। কম করে এক ঘন্টা পর চুলটা ধোবেন। কারণ তেল চুলে যত বসবে, তত চুলের সৌন্দর্য বৃদ্ধি পাবে। সেই কারণেই তো বিশষজ্ঞরা সব সময় রাতে তেল লাগানোর পরমার্শ দেন।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *