দীর্ঘক্ষণ যানজটে থাকলে ক্যানসারের সম্ভাবনা বাড়তে পারে!

[X]

আমাদের রোজকার জীবনে নানা ধরনের সমস্যার সম্মুখীন আমরা হয়ে থাকি। মানব সভ্যতার উন্নতির সঙ্গে সঙ্গে পরিবেশ দূষণের পরিমানও বেড়েছে অনেকগুন। বাড়ি থেকে বেড়িয়ে কর্মস্থলে যাওয়া এবং অন্যান্য সব কাজেই গাড়ির ব্যবহার যেমন বেড়েছে তার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে যানজট। এই যানজটের মধ্যে আটকে যাওয়াটা তাই আমাদের কাছে নতুন কিছু না। তবে একটি নতুন গবেষণায় উঠে এসেছে কিছু চাঞ্চল্যকর তথ্য। যার থেকে আপনারও সাবধান হওয়ার সময় এসেছে। গবেষনায় বলা হয়েছে যানজটের মধ্যে দীর্ঘক্ষণ আটকে থাকলে মারণ রোগ ক্যানসার হওয়ার সম্ভাবনা প্রবল।

 

 

২০১৩ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)জানিয়েছিল, বায়ু দূষণের কারণে ক্যান্সারের সম্ভাবনা দিনে দিনে বেড়েই চলেছে। এবং বায়ু দূষণের পরিমান অনেকগুণ বেড়ে যাওয়ায় ক্যান্সার ছাড়াও অন্য অনেক সমস্যা দেখা দিতে পারে। তাই এই বিষয়ে সতর্কতা অবলম্বন করা উচি।

গবেষণা দলের প্রধান প্রশান্ত কুমার জানান, যানজটের মধ্যে যখন অনেক গাড়ি আটকে থাকে তখন গাড়ির থেকে নির্গত বিযাক্ত ধোঁয়া বায়ু দূষণের পরিমানকে অনেকগুন বাড়িয়ে দেয়। এর ফলে আপনি যদি যানজটে আটকে গিয়ে অনেকক্ষণ গাড়ির মধ্যে থাকেন তাহলে বিভিন্ন শারীরিক অসুস্থতা দেখা দিতে পারে। যার মধ্যে ক্যানসারের প্রভাবও দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে। এর মধ্যে আপনি যদি গাড়ির ভিতরে ফ্যান চালিয়ে রাখেন তাহলে বাইরের দূষিত বায়ু ভিতরে ঢুকে এসে অসুস্থ হওয়ার সম্ভাবনাকে বাড়িয়ে দিতে পারে।

এর থেকে বাঁচতে হলে যতটা সম্ভব যানজট এড়িয়ে চলাই ভাল। যদি যানজটে দীর্ঘক্ষণ আটকে পড়েন তাহলে গাড়ির জানালা বন্ধ রাখুন। জানালা খুলে গাড়ির ভিতরে ফ্যান চালানোর থেকে বিরত থাকুন। এতে কিছুটা হলেও দূষিত বায়ুর থেকে নিজেকে বাঁচিয়ে রাখা সম্ভব। আর সাবধানতা অবলম্বন করলে বিভিন্ন শারীরিক অসুস্থতা থেকেও নিজেকে বাঁচিয়ে রাখা সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *