ফ্রিল্যান্সিং সাইটে জব না পাওয়ার ৮টি গুরুত্বপুন কারন!

[X]

যারা ফ্রিলান্সিং এ নতুন তাদের মধ্যে থেকে প্রায় ৯০% ফ্রিলান্সারের মুখে একই কথা কাজ পাচ্ছিনা। কি করব? কে কাজ দিবে? প্রতি মাসে কত আয় করব? এই প্রশ্নটি অনেক সময় আপনি নিজেকেই অনেক সময় প্রশ্ন করেন, কিন্তু আপনারা কি জানেন কেন আপনি কাজ পাচ্ছেন না বা আপনাকে কেন কেউ হায়ার করছে না ?

 


তাহলে আসুন জেনে নেই কেন আপনাকে কেউ হায়ার করছেনাঃ

  • You’re not really looking :  ফ্রিলান্সিং কাজ পেতে অনেক হার্ড ওয়ার্ক করতে হয় কিন্তু আপনি কতটা টাইম ব্যয় করেন ? ফ্রিলান্সিং বা ফ্রিলান্সার হওয়ার জন্য আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে কারন কাজ যত্রতত্র পরে থাকেনা।।আর যারা সফল ফ্রিলান্সার তারা তাদের সময় + কাজের মর্যাদা দেয় এবং তারা সব সময় ক্লাইন্টদের কাজের প্রতি ডেডিকেটেড থাকে। তাই আপনাকে কাজের জন্য নিজেকে প্রথমেই ভালো ভাবে তৈরি করতে হবে।
  • The client has never heard of you :  আপনি যদি কোন বায়ারকে আপনার কাজের প্রতি আর্কশনীয় না করতে পারেন তাহলে আপনার কাজের কোন গ্যারান্টি নাই যে আপনার বায়ার আপনাকে হায়ার করবে। এমন অনেক বায়ার আছে যারা আপনার নাম বা ইমেইল আইডি, ফোন নাম্বার, স্কাইপি আইডি দিয়ে সার্চ ইন্জিনে সার্চ করে আপনি যেই সাইটে কাজ করেন তা খুজে বের করতে পারে এবং তারা সোস্যাল মিডিয়া সাইট গুলোতে আপনার প্রোফাইল দেখতে পারে।
    সুতরাং আপনি যেখানেই কাজ করেন কা যেই ফোরামে কাজ করেন আপনার ফিডব্যাক ভালো রাখার চেষ্টা করুন।
  • You have no portfolio :  আপনার যদি ভালো প্রোটফোলিও থাকে তাহলে কাজ পাবার সম্ভাবনা অনেক বেশি। সবসময় আপনি যে প্রজেক্ট এর কাজ শেষ করবেন তারপর তা আপডেট করে নিন।
  • You Don’t Fill up Your Profile :  আপনি আপওয়ার্ক বা সিইওমার্টস এ কাজ করেন তাহলে প্রত্যেকটি বায়ার প্রথমেই আপনার বিড করার পর সে আপনার প্রোফাইল দেখবে তাই আপনি ওডেস্ক বা সিইওমার্টস বা যেই সাইটে কাজ করেন প্রোফাইল টি ১০০% ফিল আপ করেন।
    উদাহরন হিসাবে আপনি আপওয়ার্ক এবং সিইওমার্টস এর প্রোফাইলটি দেখতে পারেন।
  • You need to clean up your social media act :  আজকাল প্রায় সবাইকে সোস্যাল মিডিয়া সাইট গুলোতে প্রায় অনলাইনে দেখা যায়। তবে অনেকেই অশ্লীল ছবি ভিডিও শেয়ার বা আপলোড করে, আপনি যদি একজন ভালো ফ্রিল্যান্সার হতে চান তাহলে আপনার সোস্যাল মিডিয়া সাইট গুলো এক্টিভিটি ক্লিন রাখুন।
  • You’re rude to others online :  আমরা অনলাইনে কাজ করি বা অনেকে বিভিন্ন ব্লগ সাইটে, ফোরাম বা সোস্যাল মিডিয়া সাইটে কাজ করি আবার আমরা একে অন্যের ভালো দেখতে পারিনা, তাই একজন অন্যকে সবসময় ট্রিট করি এবং মানুষের সাথে খারাপ ব্যবহার করি। তাই যত টুকু পারেন একটু ভালো ভাবে শুরু করেন কারন আমি অনেক বায়ার দেখেছি তারা অনেক কাজ খারাপ ব্যবহারের জন্য জব রিজেক্ট করে দিয়েছে।
  • Your client responses are full of typos:  ক্লাইন্টদের সাথে যোগাযোগের মাধ্যম সহজ এবং যত দ্রুত পারেন বায়ারের ইমেইলের রিপ্লাই দিন। অনেকেই ইমেইল এর সিগনেচারে বড় ইমেইজ বা টেক্সট ব্যবহার করে রাখে, তাই অনেকে ইমেইল ওপেন করতে গেলে নানা সমস্যায় পড়েন। তাই কমিউনিকেশন ভালোভাবে করার জন্য খেয়াল রাখুন। আবার ইমেইলে বা চ্যাট করার সময় আপনার গ্রামার স্পেলিং ঠিক আছে কিনা তা খেয়াল রাখুন।
  • Your price is too low:  আপনি ফ্রিল্যান্সিং নতুন কাজ পাচ্ছেন না তাই অনেক সময় প্রাইস এর কথা চিন্তা করেন। ধরুন : একটি বায়ার জব টিউন করলো ২০০ ডলারের, তাহলে এখানে ৫০ জন ওয়ার্কার বিড করেছে .. এই রকম, কেউ ১৯৯, কেউ ১০০, কেউ ৬০ (ডলার) এখন আপনি সবচেয়ে কম রেটে করলেন ২০ ডলারে কারন আপনার রেট যত কম বায়ার ততই আকৃষ্ট হবে আপনাকে হায়ার করার জন্য।
    যারা তা ভাবেন এই চিন্তাটি ভুল ধারনা কারন রেট যত কম হয় কাজের মান ও তত কম হয়। এটা আমাদের দেশে ফ্রি অফারের মত। যত বেশি ফ্রি তত প্রোডাক্টের মান তত কম তদ্রুপ বায়ার ও আপনার কাজের মান ও ততো ভাবে।

টিউন করেছেন : |

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *