সুস্থ থাকার সব চাইতে সহজ উপায়টি আপনি জানেন কি?

[X]

সুস্থ থাকার অনেক উপায় আছে। ভেজিটেরিয়ান হয়ে যাওয়া, নিয়মিত ব্যায়াম, ইয়োগা করা, বিশেষ কোনো সুপারফুড নিয়মিত খাওয়া, ডায়েট চার্ট অনুসরণ আরো কতো কি। কিন্তু একটি উপায় আছে, এবং এই উপায়টি হলো সুস্থ থাকার সবচাইতে সহজ, সবাচাইতে সস্তা উপায়। আপনি কি জানেন এই উপায়টি কী? এই উপায়টি আর কিছুই না, তা হলো যথেষ্ট পানি পান।

 

পানি পান করার উপকারিতা আর আমাদেরকে বলে দিতে হয় না। ছোটবেলা থেকেই আমরা জেনে এসেছি

পানি পান করলে আমাদের শরীরের উপকার হবে। আর আমাদের শরীরের যেহেতু অনেক বড় একটা অংশ হলো পানি, সুতরাং প্রয়োজনের তুলনায় পানি পান কম হয়ে গেলে আমদের অসুস্থ হয়ে যাওয়াটাই স্বাভাবিক। এ কারণে প্রতিদিন রুটিন করে যথেষ্ট পানি পান করা হলে শরীরের মাঝে আসে বেশ ভালো কিছু পরিবর্তন আর আপনি নিজেই টের পাবেন যে আপনি সুস্থ হয়ে উঠছেন আগের চাইতে।

দেখে নিন নিয়মিত পানি পানে শরীরে আসতে পারে যে ৫ টি দারুণ পরিবর্তন-

 

১) কোষ্ঠকাঠিন্য দূর হয়ঃ কোষ্ঠকাঠিন্যের সমস্যাটা যে বেশ যন্ত্রণাদায়ক এটা জানি আমরা সবাই। কিন্তু যথেষ্ট পানি পান করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। আমাদের শরীর যখন যথেষ্ট পানি পায় না, তখন আমাদের কোলন বিষ্ঠা থেকে পানি শুষে নেয়, যার কারণে আমাদের কোষ্ঠকাঠিন্য দেখা দেয়। এ কারণে বেশি করে পানি পান করলে আর এই সমস্যাটা হতে দেখা যায় না।

২) কিডনির কাজটা সহজ হয়ে যায়ঃ কিডনির কাজটা কী? তা হলো রক্ত পরিষ্কার করা। মানুষের শরীরের প্রধান টক্সিন হলো ব্লাড ইউরিয়া নাইট্রোজেন (BUN)। এটা পানিতে দ্রবণীয়। আমরা পরিমাণমতো পানি পান করলে এই টক্সিন পানিতে দ্রবীভূত হয়ে শরীর থেকে বের হয়ে যেতে পারে সহজে। পানি কম পান করলে কিডনির এই কাজটা কঠিন হয়ে যায়।

৩) পেশির ক্লান্তি কম হয়ঃ পানি পান করলে আমাদের পেশিগুলো সবচাইতে দক্ষতার সাথে কাজ করতে পারে। পানির অভাব হলে পেশিগুলো আকারে কমে যায়, এর সাথে সাথে তারা খুব সহজে ক্লান্তও হয়ে যায়। এ কারণে পানি পানের ক্ষেত্রে থাকতে হবে সতর্ক। বিশেষ করে ভারি কোন কাজ করতে থাকলে যেমন বাইরে বেশি দৌড়াদৌড়ি বা জিম করার সময়ে পানি পান করতে ভুলে গেলে চলবে না।

৪) চেহারা ভালো হয়ে যায়ঃ অনেক সেলেব্রিটিরা বলেন যে পানি পান করলে ত্বকের সব সমস্যা দূর হয়ে যায়। এতো সহজে হয়তো ত্বকের সব সমস্যা দূর হবে না। আপনার ব্রনের সমস্যা এক রাতে দূর হবে না, বলিরেখাও ম্যাজিকের মতো চলে যাবে না। কিন্তু এটা সত্যি যে যথেষ্ট পানি পান না করলে আপনার ত্বক শুষ্ক হয়ে যাবে। এতে আপনার চোখ গর্তে ঢোকা মনে হবে, বলিরেখা মনে হবে আরও গভীর।এসব কারণে পরিমাণমত পানি পান করা শুরু করলে আগের চাইতে আপনার ত্বক আগের চাইতে সুন্দর লাগবে দেখতে।

৫) ক্ষুধা কম লাগবেঃ ক্ষুধা লাগাটা মোটেই দোষের কিছু না আর আপনার ক্ষুধা লাগলে আপনি খাবেন অবশ্যই। কিন্তু এখানে একটা ব্যাপার আছে। মাঝে মাঝে আমাদের শরীর তৃষ্ণাকে ক্ষুধা বলে ভুল করে আর দেখা যায়, ক্ষুধা আসলে না লাগা সত্ত্বেও আমরা অনেকটা খেয়ে ফেলেছি। সারাদিন সময় করে পানি পান করতে থাকুন আর পাশাপাশি খেতে পারেন এমন সব ফলমূল যেগুলোতে অনেকটা পানি থাকে। এতে দেখবেন আপনার ক্ষুধা কম লাগছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *